পুজোয় কি রঙে সাজবেন - ashrafpur
SUBTOTAL :

Follow Us

লাইফ স্টাইল
পুজোয় কি রঙে সাজবেন

পুজোয় কি রঙে সাজবেন

লাইফ স্টাইল
Short Description:

Product Description



সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব দুর্গাপূজা কড়া নাড়ছে দুয়ারে। এরই মধ্যে হিন্দু ধর্মাবলম্বীদের মন মেতে উঠেছে উৎসবের আনন্দে। পূজারসবচেয়ে বড় আনন্দ মন্দিরে মন্দিরে ঘুরে বেড়ানো। তবে উৎসবের আনন্দে শুধু ঘুরে বেড়ালেই হবে না, এর পাশাপাশিনজর রাখতে হবে নিজের সাজ-পোশাকের দিকেও ।

পুজোর সাজে মাতুন

ভক্তিরস আর জমজমাট আনন্দ কাটবে কয়েকটা দিন। এই পূজা চলে ষষ্ঠী থেকে দশমী। পূজার সাজে নিজেকে আলাদা করতে কয়েক দিন আগে থেকেই নিতে হয় প্রস্তুতি। তবেই উৎসবের দিনগুলোতে নিজেকে সুন্দরভাবে উপস্থাপন করা যায়! আর সেই বিশেষ লুক নিয়েই এবারেরপূজার আয়োজন। তবে পুজায় পুরুষদের পোশাক নির্বাচনের ক্ষেত্রে তেমন ঝামেলা হয় না বললেই চলে। ধুতি-পাঞ্জাবি-ফতুয়া-পাজামা-চুড়িদারথেকে জিন্স-টি-শার্ট সবই চলে। কিন্তু নারীদের সাজ পোশাকের ক্ষেত্রে বিশেষ করে ষষ্ঠী থেকে দশমীর দিন পর্যন্ত এ বিশেষ সাজের একটু নজর রাখতেই হয়। আর সেই বিশেষ লুক নিয়েই এবারের আয়োজন। সপ্তমী, অষ্টমী, নবমীতে নিজের পছন্দমতো জিন্সের প্যান্ট, ফতুয়া কিংবা সালোয়ার-কামিজের সঙ্গে সাজলেও দশমীর দিনএকটু যেন আলাদা। এদিন সবাই চায় পূজার সাজে নিজেকে সাজিয়ে তুলতে। লম্বা হাতার কুঁচি দেয়া ব্লাউজ কিংবা ঘটি হাতার ব্লাউজের সঙ্গে লালপেড়ে গরদের শাড়িতে সত্যিই যেন পূজার আমেজ ফুটে ওঠে। লাল-সাদা ঢাকাই জামদানি পরলেও ভালো লাগবে। সঙ্গে খোঁপায় গুঁজে দিতে পারেন শিউলি কিংবা বেলি ফুলের মালা। আবার খোলা চুলের একপাশে গুঁজে দিতে পারেন যে কোনো তাজা ফুল। মেয়েদের ক্ষেত্রে চার দিনে চার পোশাক নয় বরং চার দিনে চার লুক পূজার ফ্যাশনধারা।

ষষ্ঠীর সাজ

পূজার প্রথম দিন। আজ মা দূর্গাকে ঘরে তুলে নিতে আপনার পছন্দমতো এবং আরামদায়ক পোশাক পরতে পারেন ষষ্ঠীর দিন অনেক কাজের ভেতরে থেকে ফাঁকে পূজা-অর্চ্চনা করাটাই রীতি।তবে সকাল থেকেই এদিন মণ্ডপে মণ্ডপে ঘোরাটাও বেশ জোরেশোরে শুরু হয়। তাই সকালে বা দুপুরের দিকে যারা বেরুবেন তারা শাড়ি পড়তে পারেন। এক্ষেত্রে তাঁত, কটন, জামদানী কিংবা মানানসই শাড়ি পছন্দ করতে পারেন। 

সপ্তমীর সাজ

পূজায় দশমীর দিন ঘনিয়ে আসতে থাকা মানেই সাজে গর্জিয়াস ভাব আসতে থাকা। তাই সপ্তমীর সাজ একটু ভারি-ই হতে পারে।ষষ্ঠি এবং সপ্তমীতে প্রায় একইভাবে মার্জিত ও হালকা মেক আপ ব্যবহার করতে পারেন। তবে আজকে চোখের ওপরের পাতায় আইলাইনার দিয়ে নয়ন দুটোকে সাজিয়ে তুলতে পারেন, আরকপালে স্টোনের টিপ সাজটাকে আরো ফুটিয়ে তুলবে।পোশাকেও ষষ্ঠীর মত হালকা ভাব তবে শাড়িতে এদিন অনেকে কাতান, জর্জেট পরে থাকেন।

অষ্টমীর সাজ

অষ্টমীর সকালটা শুরু হয় অঞ্জলি অর্পণের মধ্য দিয়ে। পাড়ার মণ্ডপে কিংবা মন্দিরে গিয়ে এদিন দেবীকে পুষ্পার্ঘ্য দেওয়া হয়। এক্ষেত্রে বাচ্চাদের আগ্রহটাই বেশি দেখা যায়। বাচ্চাদের জন্য একটু রঙিন ধাচের জামা হলেই এদিনের সাজে তাদের অন্য লুক দেওয়া যায়।

মহাষ্টমীর সন্ধ্যেবেলায়

যে কোনো পোশাক বা শাড়ির সঙ্গে হালকা খোঁপা করে একটা সাদা ফুলের মালা জড়িয়ে দিন। কপালে থাকবে একটি বড় ময়ুরকণ্ঠি টিপ। কুমকুম বা সিঁদুর পরে সিঁথির প্রান্তে একটা ছোট্ট লার রঙের টিপ পরুন। চোখে কাজল টানেন। অষ্টমীর রাতে প্রায় সবাই-ই ভারি সাজে সাজতে পছন্দ করেন। শাড়ী-গয়না-মেকআপ, সবক্ষেত্রেই থাকা চাই গর্জিয়াস লুক।

নবমীর সাজ

নবমীতে হয় সান্ধ্য পূজা। তাই সবাই সন্ধ্যার পরই মন্দিরে যান। আর সন্ধ্যার পর বলেই এদিন অনেকটা পার্টি সাজে সাজেন সবাই। ভারি গয়না, রং-বৈচিত্র্যপূর্ণ পোশাক, ভারী মেকআপ, চুলের সাজ, তাজা ফুল এদিনের সাজের অনুষঙ্গ। 

দশমীর সাজ

Bশারদীয়া পূজার প্রধানতম আকর্ষণ দশমী। দশমীর সাজ মানে লাল পেড়ে সাদা শাড়ি, হলুদ পেড়ে লাল শাড়ি কিংবা একদম লাল রঙা শাড়ি। প্রায় সব বয়সী নারীদের ক্ষেত্রেই এটি প্রযোজ্য। অনেকে আবার প্রতীমার মতোও সাজতে পছন্দ করেন। চোখে কাজলের টানা লাইনার, লাল লিপস্টিক, স্নিগ্ধ মেকআপ আর সিঁদুর। এদিন ঠাকুরকে সিঁদুর পরিয়ে দেওয়ার পাশাপাশি নিজেরাও মেতেউঠেন সিঁদুর খেলায়।সাজের ক্ষেত্রে মেয়েদের সাথে সাথে ছেলেরাও কিন্তু পিছিয়ে নেই। পূজারশুরুর দিন গুলোতে তারা হালকা রং এর পাঞ্জাবী ও পায়ে আরামদায়ক ফিতে যুক্ত স্যান্ডেল পরতে পারেন। আর শেষ দিন গুলোতে জমকালো পাঞ্জাবী, ফতুয়া পছন্দ করতে পারেন। যারা একটু অন্যভাবে নিজেকে উপস্থাপন করতে চান তারা ধুতি পরতে পারেন।ছেলেরা চুলে জেল ব্যবহার করে এ দিন ভিন্ন লুক আনতে পারেন। বাজারে বিভিন্ন স্টাইলের আংটি ও ব্রেসলেট পাওয়া যায়, পরতে চাইলে হাতের জন্য পছন্দমতো ও মানানসই বেছে নিতে পারেন।তবে সাজ যেন উগ্র ও দৃষ্টিকটু না হয় সে দিকে লক্ষ্য রাখবেন। ব্যক্তিত্বের সাথে মানানসই এমন পোশাকেই প্রাধান্য দিবেন। মনে রাখবেন,সাজসজ্জা ব্যক্তিকে কখনই বড় করে না, বরং ব্যক্তিই সাজসজ্জাকে ছাপিয়ে অনন্য সাধারন হয়ে ওঠে

পড়ার জন্য ধন্যবাদ

       
পুজোয় কি রঙে সাজবেন পড়ুন 
ফর্সা হওয়ার সেরা উপায় পড়ুন 
টাক মাথায় চুল..


পড়ার জন্য ধন্যবাদ


 ফ্রি dowanloadকরে নিন, আর উপভোগ করুন ফ্রি Tv, Newse, Radio দেখুন ও পড়ুন, সাথে থাকছে Ashrafpur.comibnaibadat.com  ashrafpur.com

Ashrafpur Apps


সময় নিয়ে পড়ার জন্য আন্তরিক ধন্যবাদ

পারলে আমার এক বার ঘুরে যাবেন, আর যারা আমার Ashrafpur.com যারা  দেন নি, অনুরোধ Ashrafpur.comএকটা  দিবেন, কোন সমস্যা হলে .

0 Reviews:

Post Your Review